মঙ্গলবার, ফেব্রুয়ারি ২০

৫ বছরের শিশুর ‘রকেট’ ডিজাইনে মুগ্ধ নাসা

বয়স পাঁচ বছর। কিন্তু এখনই তার ইচ্ছা মহাকাশচারী হওয়া।

আর সেই স্বপ্নকেই সফল করতে পাঁচ বছরের এই শিশু বানিয়ে ফেলেছে রকেটের ডিজাইন। সেখানেই শেষ নয়, ছোট্ট ইদ্রিস হিল্টনের স্বপ্নের উড়ানে যাতে কোনও বাধা না আসে তাই তার বাবা জামাল রকেটের ডিজাইনটি পাঠিয়ে দিয়েছিলেন নাসা’র সদর দপ্তরে। সঙ্গে ছিল ইদ্রিসের লেখা একটি চিঠিও।

‘এই রকেটটা তোমাদের জন্য। প্লিজ এটা তৈরি করে স্পেসে কোনও মহাকাশচারীর কাছে পাঠিয়ে দাও। আমিও স্পেসে নাসা’র হয়ে নিজের রকেট চালাতে চাই। ’ আবদার ছিল একটি অ্যাস্ট্রোনট লাইসেন্সের।

হার্টফোর্ডশায়ারের সেন্ট আলবানসের বাসিন্দা জামাল ছেলের তৈরি করা রকেটের ব্লু-প্রিন্ট এবং চিঠি এপ্রিল মাসে ডাক মারফত পাঠিয়ে দেন ওয়াশিংটন ডিসি-তে নাসা’র দপ্তরে। কিন্তু বেশ কিছুদিন পরেও কোনও উত্তর না আসাতে ছবি ও চিঠি দিয়ে নাসা’র ট্যুইটার পেজে ট্যুইট করেন। দ্রুত উত্তর পাবেন এমন কোনও আশা ছিল না।

হঠাৎ একদিন সেই ট্যুইটে নজর পড়েনাসা’র জেট প্রপালশন বিশেষজ্ঞের। তিনি উত্তর দেন, ‘ভেবো না… আমি দেখছি কী করতে পারি। ’

ইদ্রিসের চিঠির উত্তরে নাসা’ জেট প্রপালশন ল্যাবোরেটরির সিস্টেম ইঞ্জিনিয়ার কেভিন ডে’ব্রুয়িন বলেন, ‘ভবিষ্যতের এক মহাকাশচারীকে যেন দেখতে পাচ্ছি, যে রকেট চালাতে পারবে। তোমার মতো যাদের স্বপ্ন তাদের উৎসাহ দেওয়া আমাদের কর্তব্য। এই স্বপ্ন সত্যি করতে নিজের ১১০ শতাংশ উজার করে দাও। আমরা এখানে তোমার মতো উজ্জ্বল তারকাদেরই অপেক্ষা করি, যাদের মহাকাশ সম্পর্কে জানার আগ্রহ অনন্ত। ’

তবে শুধু ইদ্রিসই নয়, তার দাদা সাত বছরের ইসাও রকেট তৈরির কাজে লেগে পড়েছে। তার বানানো রকেটের ডিজাইন পাঠানো হয়েছে আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন স্পেস এজেন্সিতে।

308 total views, 2 views today

Leave a Reply

সর্বশেষ সংবাদ