ক্ষেপণাস্ত্র সাজাচ্ছে উত্তর কোরিয়া

বড় রকমের ক্ষেপণাস্ত্র হানাদারির জন্য কি তৈরি হচ্ছে উত্তর কোরিয়া?
সন্দেহের কারণ, দক্ষিণ কোরিয়া ও মার্কিন গোয়েন্দা সূত্রের খবর, পিয়ংইয়ং-এর উত্তরে সানুম-ডংয়ে যেখানে আন্তর্জাতিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) বানানো হয়, সেখান থেকে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র অন্যত্র সরাতে শুরু করে দিয়েছে উত্তর কোরিয়া। তবে সেগুলি উৎক্ষেপণের জন্য কোথায় বসানো হবে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের সূত্রটি তা জানাতে পারেননি। সোলে এক সরকারি কর্তা জানিয়েছেন, তাঁদের কাছে খবর আছে, দু’-তিন মাসের মধ্যেই ওই ক্ষেপণাস্ত্রগুলি ব্যবহার করবে উত্তর কোরিয়া।
দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম কোরিয়ান ব্রডকাস্টিং সিস্টেম (কেবিএস) শুক্রবার এই খবর দিয়ে জানিয়েছে, যে ক্ষেপণাস্ত্রগুলিকে সানুম-ডংয়ের নির্মাণ কেন্দ্র থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে, তার মধ্যে অন্যতম মাঝারি পাল্লার হোয়াসং-১২ ক্ষেপণাস্ত্র ও আন্তর্জাতিক ব্যালিস্টিক হোয়াসং-১৪ ক্ষেপণাস্ত্র।
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের সূত্রটি জানিয়েছেন, গোয়েন্দা সূত্রের খবর, সেই ক্ষেপণাস্ত্রগুলি ১০ অক্টোবর উত্তর কোরিয়ার কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা দিবসে ব্যবহার করা হতে পারে। বা ১৮ অক্টোবর চিনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস শুরুর দিনও ওই ক্ষেপণাস্ত্রগুলি ব্যবহার করতে পারে পিয়ংইয়ং।

423 total views, 4 views today

Leave a Reply

সর্বশেষ সংবাদ