আইকিউতে আইনস্টাইন ও হকিংকে পেছনে ফেললো ১০ বছরের মাহি

বয়স মাত্র ১০ বছর। এই বয়সেই মেনসা আইকিউ টেস্টে রেকর্ড স্কোর করলো যুক্তরাজ্যের মেহুল গার্গ। তার সর্বোচ্চ স্কোর ১৬২ পয়েন্ট। সবচেয়ে আশ্চর্যজনক হলো মেহুলের আইকিউ স্কোর বিখ্যাত দুই বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিংয়ের চেয়েও দুই পয়েন্ট এগিয়ে।  মেনসা আইকিউ টেস্ট বিশ্বের অন্যতম আইকিউ টেস্টের একটি। ১৬২ পয়েন্ট করে সে এখন হাই আইকিউ টেস্টের সদস্য। ভারতীয় বংশোদ্ভূত মেহুলের ডাকনাম মাহি। এনডিটিভি।

গতবছর মাহির ভাই ১৩ বছর বয়স্ক ধ্রুব গার্গও এই মেনসা আইকিউ টেস্টে অংশগ্রহণ করেছিল। তার স্কোরও ছিল ১৬২ পয়েন্ট। বড় ভাইয়ের পদাঙ্ক অনুসরণ করে মাহিও চেয়েছিল নিজের আইকিউ টেস্ট পরীক্ষা করতে। সময় নির্ধারিত এই টেস্টে প্রথম দিকে সে ঘাবড়ে গেলেও পরে নার্ভাসনেস কাটিয়ে উঠে। মা দিব্যা গার্গ বলেন, মাহি খুবই প্রতিযোগিতামূলক। বড় ভাইয়ের চেয়ে যে সে কম বুদ্ধিমান নয় তা প্রমাণই ছিল মাহির মূল উদ্দেশ্য।

মাহি সাউদার্ন ইংল্যান্ডের বয়েজ গ্রামার স্কুলের ছাত্র। ক্রিকেট ও আইস স্কেটিং করতে ভালবাসে। ভালবাসে ১০০ সেকেন্ডের মধ্যে সে রুবিক্স কিউব মেলাতে। তার প্রিয় বিষয় গণিত। বড় হয়ে সে গুগলের মতো নামি কোম্পানিতে কাজ করতে ইচ্ছুক।

মাহি ও তার বড় ভাই ধ্রুব গার্গ মানুষের ভেতর বিচ্ছিন্নতা কমাতে ও প্রতিবেশির সাথে যোগাযোগের একটি সামাজিক অ্যাপস প্রজেক্ট নিয়ে চিন্তা করছে। তার জন্য উভয়ে অনলাইন পেজের মাধ্যমে ১৩০০ পাউন্ডের তহবিলও সংগ্রহ করেছে। আগামীতে তারা সুন্দর একটি পৃথিবী গড়তে ইচ্ছুক। বর্তমানে মাহি চ্যানেল ৪ এর ‘চাইল্ড জিনিয়াস ২০১৮’ শিরোনামের একটি প্রতিযোগীতামূলক অনুষ্ঠানে অংশ নিয়ে ১০০ জনের শর্টলিস্টে আছে।

56,145 total views, 3 views today

সর্বশেষ সংবাদ