ইতালি যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সফরে আগামী ১২ ফেব্রুয়ারি ইতালি সফরে যাবেন। এ সময় পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে ভ্যাটিকানে সফর করবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

ইতালি ও ভ্যাটিকান সফর নিয়ে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলন পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১২ থেকে ১৪ ফেব্রুয়ারি ইতালি সফর করবেন। এ সফরে বিনিয়োগ এবং অংশীদারিত্বমূলক সহযোগিতার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে।

কৃষিসংক্রান্ত আন্তর্জাতিক উন্নয়ন তহবিলের (ইফাদ) প্রেসিডেন্ট জিলবার্ট এফ হনাবোরের আমন্ত্রণে গভর্নিং কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী। সংস্থাটির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১৩ ফেব্রুয়ারি আয়োজিত এ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন শেখ হাসিনা। এ ছাড়া ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও পররাষ্ট্রমন্ত্রীসহ অন্য কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা আগামী ১১ তারিখ ঢাকা ছাড়বেন এবং ১৫ ফেব্রুয়ারি দেশে ফিরবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রতিষ্ঠার পর ইফাদের সর্বপ্রথম প্রকল্পটি ছিল বাংলাদেশে, যা ১৯৭৮ সালে নেওয়া হয়। সংস্থাটি এ পর্যন্ত আমাদের দেশে বিভিন্ন প্রকল্প ও কর্মসূচিতে প্রায় ৭৮২ মিলিয়ন ডলারের অনুদান এবং স্বল্প সুদ ও সহজশর্তে ঋণ দিয়েছে। এর ফলে ৪ কোটিরও অধিক জনগোষ্ঠী উপকৃত হয়েছে।

এদিকে বিএনপি নেত্রী খালেদা জিয়ার মামলার রায় নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কোনো প্রতিক্রিয়া পাইনি জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চার দিন সফরের পর গতকাল সুইস প্রেসিডেন্টকে বিদায় দিলাম; তিনিও এ ব্যাপারে কোনো কথা বলেননি। বরং তাকে যখন বিএনপি-জামায়াতবিরোধী ইউরোপিয়ান পার্লামেন্ট রেজ্যুলেশনের কথা বলেছি, তখন তিনি মনোযোগ দিয়ে শুনেছেন এবং একাত্মতা জানিয়েছেন।

86,924 total views, 3 views today

সর্বশেষ সংবাদ